• Page Views 227

অনেক আশায় হতাশাও কম নয়

দখিনে যার সাগর ঘেরা পূর্ব কোণ তার পাহাড়ে /এইতো আমার প্রিয় স্বদেশ স্বর্গ যেন আহারে!

কবিতার মতই সুন্দর আমাদের এই দেশ। এর প্রকৃতিকে সৃষ্টিকর্তা সাজিয়েছেন অপরূপ সাজে।

এ দেশের দর্শনীয় স্থানগুলো তাই সবসময় দেশ- বিদেশের ভ্রমণপিপাসু প্রকৃতিপ্রেমীদের হাতছানি দিয়ে যায়। কি শীত, কি গ্রীষ্ম-বর্ষা সব ঋতুতে প্রতিটি দিনেই পর্যটন কেন্দ্রগুলো মুখর করে রাখে হাজারো ভ্রমণপিপাসু।

দেশি বিদেশি পর্যটকদের নিকট এদেশের অন্যতম আকর্ষণীয় স্থান ‘দুটি পাতা আর একটি কুড়ি’ ও ‘পূন্যভূমি’ খ্যাত সিলেট। সিলেটে রয়েছে হযরত শাহজালাল, শাহপরান এর মাজার, জাফলং, লালা খাল, বিছানাকান্দি, রাতারগুল, মাধবপুর লেক, লাউয়াছড়া জাতীয় উদ্যান, চা বাগান, কমলার বাগান, আনারস বাগান, মনিপুরী পাড়া, খাসিয়া পুঞ্জি, টাংগুয়ার হাওর, হাকালুকি হাওর। এছাড়া নানান স্থানে রয়েছে পাহাড়ি ছড়া আর ঝর্ণা।

বৃষ্টিস্নাত জাফলং

দেশের একমাত্র এবং বিশ্বের অন্যতম জলাবনের নাম রাতারগুল। সিলেট শহর থেকে প্রায় বিশ কিলোমিটার দূরে গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত রাতারগুল বন। পর্যটকদের নিকট এটা রাতারগুল সোয়াম্প ফরেস্ট নামেও পরিচিত। ভরা বর্ষায় স্থানীয় হস্তচালিত ডিঙি নৌকায় চড়ে রাতারগুল জলাবনে ঘুরে বেড়ানোর মধুর স্মৃতি ভুলা যাবে না সহজে।

স্থানীয় বহু লোকের জীবন জীবিকার উৎস, প্রতিদিন হাজারো পর্যটকের আনাগোনায় মুখরিত এই পর্যটন কেন্দ্রে যাতায়াতের সব রাস্তা যান চলাচলের প্রায় অনুপযুক্ত। গাড়ি থেকে নেমে নোকাঘাটে পৌঁছানোর কাঁচা রাস্তায় বৃষ্টির দিনে হাঁটা শহুরে মানুষের জন্য খুবই বিপদজনক। কোন নিয়মনীতি না থাকায় দুশো টাকার নৌকা ভাড়া পর্যটকদের কাছ থেকে বারো থেকে পোনেরোশ  টাকা পর্যন্ত আদায় করা হয়।

ছয়তলা ভবন সমান উচ্চতার একমাত্র ওয়াচ টাওয়ারটি পর্যটকদের পদভারে বিপদজনকভাবে দুলতে থাকে। একদিন হয়তো শত মানুষের শেষ চিৎকারে কতৃপক্ষের ঘুম ভাঙবে!

রাতারগুল সোয়াম্প ফরেস্ট

সিলেটের আরেক দর্শনীয় স্থানের নাম জাফলং। ভারতের মেঘালয়ের বিশালাকৃতির দুটি পাহাড়ের ফাঁক গলে বেরিয়ে আসা পিয়াইন নদীর স্রোতধারা পড়েছে জিরো পয়েন্ট হয়ে বাংলাদেশ সীমান্তে। কোথাও পায়ের পাতা, কোথাও গোড়ালি আর কোথাও হাটু সমান স্বচ্ছ শীতল জলের ধারার নিচে রং-বেরঙের গোলাকৃতির পাথর বিছানো। অমন জলে গা ভেজানো কিংবা ডিঙি করে ঘুরে বেড়ানোর সুখানুভূতি অসীম! দুদেশের সীমানায় কোন দেয়াল বা কাঁটা তারের বেড়া পর্যন্ত নেই। বিজিবি বিএসএফ পাশাপাশি দায়িত্ব পালন করছে। একই জলে ভিন্ন ভাষাভাষী দুই দেশের মানুষ যার যার নির্ধারিত স্থানে প্রকৃতির নান্দনিকতায় অবগাহন করছে।

জাফলং এ গেলে বাংলাদেশি পর্যটকগণ আক্ষেপের আগুনে পোড়েন। ওপাশে ভারতের অংশ সাজানো গুছানো পরিপাটি। উপরের সমতল হতে নিচ পর্যন্ত নানান যায়গায় সিঁড়ি করে দেয়া হয়েছে আর দুপাশে বড় বড় পাথর বিছিয়ে আরো আকর্ষণীয় করা হয়েছে স্থানটিকে। চারদিকের সবকিছুতে শৃঙ্খলার বিষয়টিও দূর থেকেই বোঝা যায়।

মাধবপুর লেক

অন্যদিকে বাংলাদেশের  অংশে বাসস্টপ থেকে নেমে জিরো পয়েন্টে আসতে বড় বড় দুটি টিলা বেয়ে,কয়েকটি ছড়া পেরিয়ে প্রায় আধা কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। একটু অসাবধান হলে, কিংবা পা হড়কালে নিশ্চিত হাসপাতালে  যেতে হবে। নারী,শিশু কিংবা বয়োবৃদ্ধ হলেতো কথাই নেই। নানান যায়গা দিয়ে হাঁটাপথ তৈরি হয়েছে। যে যার মত পারছে চলছে। কোথাও কোন শৃঙ্খলার লেশ মাত্র নেই। যেখানে সেখানে, মাঝি, হকারের হাঁকডাক, ডিঙি, ছাপড়া দোকান আর হাজারো মানুষের বিশৃঙ্খলা সৌন্দর্যপিপাসুদের বিরক্তির উদ্রেক করে। নদী পার হলে অদূরেই আছে মায়াবী ঝর্ণা। অমন সুন্দর ঝর্ণা আর কটিইবা আছে এই দেশে। অথচ সেখানে পর্যটকদের নিয়ে যাওয়ার কোন ব্যবস্থাই নেই!

প্রশ্ম জাগে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কাজটা কী আসলে!

সিলেটে বেড়াতে যাওয়া অধিকাংশ পর্যটক শ্রীমঙ্গল যায় মূলত চা বাগান দেখতে। সেখানের কোন চা বাগানই কোন দর্শনার্থীর জন্য উন্মুক্ত নয়। ছবি তুলতে বাগানের কাছে গেলেই নিরাপত্তারক্ষীদের তাড়া খেয়ে ফিরতে হয়!

বহু পথ পেরিয়ে মাধবপুর লেক দেখতে আসা পর্যটকদের হতাশ হয়েই ফিরতে হয়। চা বাগান দেখার জন্য এই স্থানটি হতে পারতো আদর্শ। কিন্তু সরকারি মালিকানাধীন এই বাগানটিই যে মৃতপ্রায়!

বাগানের টিলায় উঠতে জীবনের সাথে লড়াই করতে হয়। হেরে গেলেই স্থান হাসপাতালের বিছানা! মাধবপুর লেক ঘিরে বান্দরবানের নীলাচলের মতোই সুন্দর পর্যটন কেন্দ্র গড়ে তোলা যেতো। এসব নিয়ে ভাববার কেউ আছে কী এই দেশে?

শ্যামল বাংলার অপার সৌন্দর্যের আরেক নিদর্শন বিছানাকান্দি। গোয়াইনঘাট থানার শেষ প্রান্তে সিলেট শহর থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তরে বাংলাদেশ ভারত সীমানা ঘেষে অবস্থিত বিছানাকান্দি পর্যটনকেন্দ্র। ভারতের বিশালাকার সাতটি পাহাড়ের শেষ প্রান্ত বিষ্ময়করভাবে জিরো পয়েন্টের কাছে এক বিন্দুতে মিলেছে! সেখান থেকে স্বচ্ছ শীতল জলের ধারা থরে থরে বিছানো ছোট বড় পাথরের উপর দিয়ে গড়িয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। এমন নিসর্গে কিছু সময় কাটানো পর্যটকদের নিকট বহুদিনের আরাধ্য।

সিলেট শহর থেকে বেরুলে হাদারপার নৌকা ঘাট পর্যন্ত  রাস্তাকে সম্পূর্ণ পরিত্যক্ত বলা যেতে পারে। বিছানাকান্দি দর্শনে আসা পর্যটিকদের কাছে এই রাস্থা পারাপার যেন এক দুঃস্বপ্ন।

মাধবপুর লেক

হাদারপাড় নৌকা ঘাটের অবস্থা আরো করুণ। যে ঘাটে দেশ বিদেশের হাজারো পর্যটকের নিত্য আনাগোনা সেই ঘাটের এমন দীনতা দেশের উন্নয়ন আর অগ্রগতির ভুল বার্তা ছড়াচ্ছে নিয়ত।

সিলেটের পর্যটন শিল্প অফুরান সম্ভাবনাময়। এখানের সব কয়টি পর্যটন কেন্দ্রে যাতায়াতের রাস্তাঘাট আরো প্রশস্ত এবং সুগম হওয়া উচিৎ। নির্বিঘ্নে পর্যটন কেন্দ্রে বিচরণ করার ব্যবস্থা করে পর্যটকদের নিরাপত্তা আরো বৃদ্ধি করা গেলে সিলেট হয়ে উঠতে পারে দেশি বিদেশি পর্যটকের স্বর্গরাজ্য। বাংলাদেশ পর্যটন কর্পোরেশন ও সিলেটের স্থানীয় প্রশাসনের বোধোদয়ই সিলেটকে এনে দিতে পারে পর্যটন শিল্পে গৌরবোজ্জ্বল সাফল্য।

লেখক : সিনিয়র শিক্ষক, ঢাকা ক্যান্ট গার্লস পাবলিক স্কুল ও কলেজ।

সূত্র:কালের কণ্ঠ

Share

লেক-পাহাড় আর দরগা-মন্দিরের শহর আজমির

Next Story »

বিশ্ব পর্যটকদের গন্তব্যের তালিকায় চার নতুন মুখ

Leave a comment

LifeStyle

  • ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাঁচামরিচ!

    4 months ago

    রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় একটি উপাদান হলো কাঁচামরিচ। রান্নায় বা সালাদে তো বটেই, কেউ কেউ ভাতের সঙ্গে আস্ত কাঁচামরিচ খেতেও পছন্দ করেন। কিন্তু আমরা অনেকেই জানি না যে ...

    Read More
  • নিম পাতার গুণাগুণ

    4 months ago

    নিমগাছের পাতা, তেল ও কাণ্ডসহ নানা অংশ চিকিৎসা কাজে ব্যবহৃত হয়ে আসছে। নানা রোগের উপশমের অদ্ভুত ক্ষমতা রয়েছে এ গাছের। এ লেখায় থাকছে তেমনই কিছু ব্যবহার। ম্যালেরিয়া ...

    Read More
  • ডায়েটের কিছু ভুল

    4 months ago

    আজকাল মোটা হওয়া যেন কারোই পছন্দ না। কিন্তু ডায়েট করেও কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না অনেকেই। কারণ, ডায়েটের সময় আমরা এমন কিছু ভুল করি যেগুলোর জন্য মেদ কমাতো ...

    Read More
  • পুষ্টিগুণে ভরপুর আনারসের জুস

    4 months ago

    আনারস শুধু সুস্বাদের জন্যই নয়, স্বাস্থ্যের জন্যও উপকারী। রসালো এ ফল জুস তৈরি করেও খাওয়া যায়। সারাদিন রোজা রেখে সুস্থ থাকতে অসংখ্য পুষ্টিগুণে ভরপুর আনারসের জুস যেমন ...

    Read More
  • অ্যাসিডিটিতে এখন যেমন খাবার…

    4 months ago

    রোজার মাসে সবাই যেন খাবারের প্রতিযোগিতায় নেমে পড়ে। সারা দিন না খাওয়ার অভাবটুকু ইফতারে পুষিয়ে নেওয়ার জন্য কি এই প্রতিযোগিতা? কে কত খেতে বা রান্না করতে পারে। ...

    Read More
  • ইফতারে স্বাস্থ্যকর ফল পেয়ারা

    4 months ago

    প্রতিদিনের ইফতারে ভাজাপোড়া কম খেয়ে বিভিন্ন ফল খাওয়া উত্তম বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা। তাই আপনার ইফতারে থাকতে পারে অতি পরিচিত এই ফলটি। প্রতিদিন মাত্র ১টি পেয়ারা আপনার ...

    Read More
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় লেবুর শরবত

    4 months ago

    গরমে যখন তীব্র দাবদাহে ক্লান্ত, ঠিক তখনই ইফতারে এক গ্লাস লেবুর শরবত হলে প্রাণটা জুরিয়ে যায়। শুধু শরবত হিসেবেই নয়, ওজন কমাতেও অনেকেই লেবুর শরবত খান। কিন্তু ...

    Read More
  • অ্যালার্জি ও সর্দি হয় যে কারণে

    4 months ago

    সাধারণত যারা বেশি পরিমাণে ঘরের বাইরে থাকেন তাদের মধ্যে সর্দি বা এলার্জির পরিমাণ বেশি লক্ষ্য করা যায়। তবে ঘরের ভেতরে অনেক বস্তু রয়েছে যেগুলো কারো মধ্যে এলার্জি ...

    Read More
  • প্রতিদিন কাঁচা পেঁয়াজ খেলে কি উপকার হয়?

    4 months ago

    ‘যত কাঁদবেন, তত হাসবেন’- পেঁয়াজের ক্ষেত্রে এই কথাটা দারুণভাবে কার্যকরী। কারণ এই সবজি কাটতে গিয়ে চোখ ফুলিয়ে কাঁদতে হয় ঠিকই। কিন্তু এই প্রাকৃতিক উপাদানটি শরীরেরও কম উপকার ...

    Read More
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় হলুদ

    4 months ago

    রান্নাে মশলা হিসেবে অতি পরিচিত হলুদ। ভিটামিন সি, ভিটামিন ই, ভিটামিন কে, ক্যালসিয়াম, কপার, আয়রনের পাশাপাশি এতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেণ্ট, অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিকারসিনোজেনিক, অ্যান্টি ইনফ্লামেটরি ...

    Read More
  • Read

    More