মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

‘আইএমএফের কাছ থেকে আরও ঋণ পাওয়ার বিষয়ে আশাবাদী বাংলাদেশ’

সৌজন্যেঃ কালবেলা
অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ। ছবি : সংগৃহীত

বাজেট সহায়তায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের কাছ থেকে আরও ৩০০ কোটি মার্কিন ডলার পাওয়ার বিষয়ে বাংলাদেশ আশাবাদী বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রোববার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

অর্থ উপদেষ্টা বলেন, বাড়তি এই সহায়তা অনুমোদনের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে আইএমএফ। এই সহায়তা পেতে যেসব সংস্কার প্রয়োজন, তার বিষয়ে উদ্যোগ নিচ্ছে অন্তর্বর্তী সরকার।

এক প্রশ্নের জবাবে সালেহউদ্দিন আহমেদ বলেন, গত বৃহস্পতিবারের বৈঠকে আইএমএফ জানতে চেয়েছিল যে ৪৭০ কোটি ডলারের ঋণের শর্ত অনুসারে অন্তর্বর্তী সরকার প্রয়োজনীয় সংস্কারের পরিকল্পনা করছে কিনা। এ বিষয়ে আমি আশ্বস্ত করেছি; বলেছি সংস্কারকাজ বাস্তবায়ন ইতোমধ্যে শুরু হয়েছে এবং আমরা ব্যর্থ হব না। ওই বৈঠকে নতুন করে আরও ৩০০ কোটি ডলার বাজেট সহায়তা চাওয়া হয়েছে। এ বিষয়ে তারা (আইএমএফ) খুবই ইতিবাচক।

তিনি বলেন, আগামী অক্টোবরে ওয়াশিংটনে আইএমএফের পরিচালনা পর্ষদের সভা হবে। সেখানে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে বিস্তারিত আলোচনা হবে। এ ছাড়া চলতি সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশে আইএমএফের একটি পর্যালোচনা মিশন আসার কথা রয়েছে।

এদিকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প প্রসঙ্গে তিনি বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প চলবে। বাংলাদেশ রাশিয়ার কাছে ঋণ পরিশোধ শুরু করার আগে দুই বছর মেয়াদ বাড়ানোর আবেদন করেছিল। বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত এ ব্যাপারে খুবই ইতিবাচক।

প্রসঙ্গত, আইএমএফের সঙ্গে বাংলাদেশের বর্তমানে ৪৭০ কোটি ডলারের একটি ঋণ কর্মসূচি চলমান রয়েছে। এর মধ্যে তিন কিস্তিতে সংস্থাটির কাছ থেকে প্রায় ২৩১ কোটি ডলার পাওয়া গেছে। ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন বর্তমান অন্তর্বর্তী সরকার এই ঋণের আকার আরও ৩০০ কোটি ডলার বাড়িয়ে মোট ঋণ ৭৭০ কোটি ডলারে উন্নীত করতে চায়।

উল্লেখ্য, এর আগে ২৯ আগস্ট, আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে অর্থ উপদেষ্টার সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠক করেন। বৈঠকে অর্থসচিব মো. খায়রুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।

এদিকে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকেই ব্যাংকিং চ্যানেলে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর প্রবণতা বেড়েছে বলে মনে করা হচ্ছে। আগস্ট মাসে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ২২২ কোটি (২ দশমিক ২২ বিলিয়ন) মার্কিন ডলার। দেশীয় মুদ্রায় (প্রতি ডলার ১২০ টাকা ধরে) যার পরিমাণ প্রায় ২৬ হাজার ৬৪০ কোটি টাকা। এ রেমিট্যান্স গত বছরের আগস্ট মাসের চেয়ে ৩৯ শতাংশ বেশি। রোববার (০১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর আবার দেশ গঠনে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন শুরু করেন অনেক প্রবাসী বাংলাদেশি। এর ফলে আবারও প্রবাসী আয় বাড়তে শুরু করেছে বলে মনে করেন ব্যাংকাররা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে উদ্যোক্তা জন সাখাওয়াত চৌধুরী'র NK-Venture-Capital