মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

ইউক্রেনের ড্রোন হামলায় রাশিয়ার বিদ্যুৎকেন্দ্রে আগুন

Reporter Name

রাশিয়ার আকাশসীমায় প্রবেশ করে ড্রোন ব্যবহার করে রুশ স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে রাতভর হামলা চালিয়েছে ইউক্রেন। রোববার বিবিসি জানিয়েছে, ইউক্রেনের ড্রোন হামলায় অন্তত দুটি রাশিয়ান শক্তি উৎপাদন কেন্দ্রে আগুন লেগেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, সর্বশেষ হামলায় ইউক্রেনের ১৫৮টিরও বেশি ড্রোন রাজধানী মস্কোসহ দেশের ১৫টি অঞ্চলকে লক্ষ্যবস্তু করেছে। এই ড্রোনগুলোকে ধ্বংস করারও দাবি করেছে রুশ সামরিক বাহিনী।

ড্রোন হামলার বিষয়ে রাশিয়ার রাজধানী মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন জানিয়েছেন, হামলার ফলে মস্কোর একটি তেল শোধনাগারের একটি পৃথক কারিগরি কক্ষে আগুন ছড়িয়ে পড়েছে। অন্তত ১১টি ড্রোন রাজধানী শহর এবং আশপাশের এলাকাগুলোকে লক্ষ্যবস্তু করেছিল।

এদিকে মস্কো থেকে ১২০ কিলোমিটার দূরে টাভার অঞ্চলে কোনাকোভো পাওয়ার স্টেশনের কাছে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলেও প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

রুশ গণমাধ্যমে বরাতে জানা গেছে, টাভার অঞ্চলেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই অঞ্চলের গভর্নর ইগর রুদেনিয়া জানিয়েছেন, কোনাকোভস্কি জেলায় হামলার ফলে যে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে, তা নিয়ন্ত্রণে এসেছে। তবে অগ্নিকাণ্ডের বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

মস্কোর স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেনের ড্রোনগুলো মস্কো অঞ্চলের কাশিরা পাওয়ার প্ল্যান্টে হামলার চেষ্টা করেছিল। তবে এর ফলে কোনো আগুন, ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

রাতভর ড্রোন হামলার বিষয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। তবে দেশটি কয়েক মাস ধরেই রাশিয়ার ভেতরে দূরপাল্লার হামলা বাড়িয়েছে। কৌশলগত স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে একযোগে ড্রোন হামলা করছে দেশটির বাহিনী।

বিবিসি জানতে পেরেছে, রাশিয়ার অভ্যন্তরে শতাধিক দূরপাল্লার হামলা চালাতে ইউক্রেনকে সহায়তা করছে পশ্চিমা প্রযুক্তি এবং তাদের অর্থ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে উদ্যোক্তা জন সাখাওয়াত চৌধুরী'র NK-Venture-Capital