মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন

নোবেল পুরস্কারের মনোনয়ন তালিকায় ৪ ফিলিস্তিনি সাংবাদিক

সৌজন্যেঃ কালবেলা
নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়া চার সাংবাদিক। ছবি : সংগৃহীত

নোবেল পুরস্কারের মনোনয়নের তালিকায় স্থান পেয়েছেন চার ফিলিস্তিনি সাংবাদিক। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর চলমান অভিযান নিয়ে অকুতোভয় সাংবাদিকতার জন্য তাদের মনোনীত করা হয়েছে। এবার ২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তাদের প্রাপ্যতা বিবেচনা করবে সংশ্লিষ্ট কমিটি।

এই চার সাংবাদিক হলেন- আলোকচিত্রী মোতাজ আজাইজা, টিভি সাংবাদিক হিন্দ খৌদারি, সাংবাদিক ও অধিকারকর্মী বিশাস ওউদা এবং বর্ষীয়ান সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌহ।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ভয়াবহ এই যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজার চলমান হত্যাযজ্ঞের খবর বিশ্ববাসীর কাছে তুলে ধরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এই চার সাহসী সাংবাদিক।

প্রতি বছর শান্তিতে নোবেল পুরস্কার দেয় নরওয়েজিয়ান নোবেল কমিটি। চলতি বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য ইতোমধ্যে ২৮৫টি মনোনয়ন জমা পড়েছে। এর মধ্যে ১৯৬ ব্যক্তি ও ৮৯টি সংগঠন। এই তালিকায় নাম রয়েছে ওই চার ফিলিস্তিনি সাংবাদিকেরও।

চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ১১ অক্টোবর এবং পুরস্কার বিতরণ করা হবে ১০ ডিসেম্বর। বিশ্বে শান্তি ও মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করার জন্য ওই চার ফিলিস্তিনি সাংবাদিককে নোবেল পুরস্কার দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, নোবেল পুরস্কারের জন্য নির্দিষ্ট পেশার ব্যক্তিরা যে কারও নাম সুপারিশ করতে পারেন। এ মনোনয়ন পুরস্কার বাছাইয়ে প্রভাব নাও ফেলতে পারে। এ ক্ষেত্রে নরওয়েজিয়ান নোবেল কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে উদ্যোক্তা জন সাখাওয়াত চৌধুরী'র NK-Venture-Capital