বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

লিটনের সেঞ্চুরিতে ধ্বংসস্তূপ থেকে ঘুরে দাঁড়াল বাংলাদেশ

সৌজন্যেঃ কালবেলা
লিটন কুমার দাস। ছবি : সংগৃহীত

রাওয়ালপিন্ডির দ্বিতীয় টেস্টে পাকিস্তানের বিপক্ষে এক ভয়াবহ ব্যাটিংধসের পর লিটন দাসের অনবদ্য সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। মাত্র ২৬ রানে ৬ উইকেট হারিয়ে বিপর্যস্ত দলকে টেনে তুলতে লিটন ও মেহেদী হাসান মিরাজ মিলে ১৬৫ রানের এক অবিশ্বাস্য পার্টনারশিপ গড়ে তোলেন।

রোববার (১ সেপ্টেম্বর) পাকিস্তানকে ২৭৪ রানে অলআউট করার পর বাংলাদেশ টেস্টের তৃতীয় দিনের সকালে ২৬ রানেই ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে পড়ে। একের পর এক উইকেট পতনে দল যখন ধ্বংসস্তূপে দাঁড়িয়ে, তখনই দৃঢ়তার পরিচয় দেন লিটন দাস এবং মিরাজ। দুজনের সেঞ্চুরির পথে থাকা ১৬৫ রানের জুটি বাংলাদেশের ফলোঅন এড়াতে সহায়তা করে।

লিটন ১১৫ রানে অপরাজিত থেকে দলকে সামনের দিকে নিয়ে যাচ্ছেন, যদিও মিরাজ দুর্ভাগ্যবশত ৭৮ রানে আউট হন। এই গুরুত্বপূর্ণ জুটির মাধ্যমে বাংলাদেশ বিপর্যয়ের ভেতর থেকে ফিরে আসে। ম্যাচের এই পর্যায়ে সফরকারী দল ৭১ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৭ রানে ব্যাট করছে এবং পাকিস্তানের চেয়ে এখনো ৩৭ রানে পিছিয়ে।

এরআগে ম্যাচের দ্বিতীয় দিন বাংলাদেশের বোলাররা দারুণ নৈপুণ্য প্রদর্শন করেন। বিশেষ করে মেহেদী হাসান মিরাজ, যিনি পাকিস্তানের ইনিংসে ৫ উইকেট তুলে নিয়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে আসেন। পাকিস্তানকে ২৭৪ রানে আটকে রাখার পর বাংলাদেশের ওপেনাররা ভালো শুরু করলেও, তৃতীয় দিন সকালে একের পর এক ব্যাটসম্যান ব্যর্থ হন। জাকির, সাদমান, শান্ত, মুমিনুল, মুশফিক এবং সাকিব সবাই দ্রুত আউট হয়ে যান। তবে লিটন দাসের নেতৃত্বে বাংলাদেশ ধীরে ধীরে ম্যাচে ফিরে আসে।

এই মুহূর্তে সফরকারী বাংলাদেশ দল ফলোঅন এড়াতে সফল হলেও এখনো তারা পাকিস্তানের থেকে ৩৭ রানে পিছিয়ে। শেষ দুই উইকেট কতটা অবদান রাখতে পারবে এবং লিটনের সেঞ্চুরি কতটা এগিয়ে নিতে পারবে দলকে, সেটাই এখন দেখার বিষয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে উদ্যোক্তা জন সাখাওয়াত চৌধুরী'র NK-Venture-Capital